strictly- windows xp or 7 ব্যাবহার কারি দের জন্য


আমি সম্পূর্ণ ভাবে উইন্ডোজ 7 ব্যাবহার করি কারন এমন কিছু প্রয়জনে আমাকে windows os ব্যাবহার করতেই হবে, কিন্তু আজ আমি এমন একটা বিষয় নিয়ে আলোচনা করব যেটা অনেকের দরকার হতেও পারে। এবং যারা শুধু মাত্র উইন্ডোজ xp বা 7 ব্যাবহার করেন তাদেরই জন্য এই টিউন টা, অর্থাৎ যারা কোন দিন একবারের জন্যও Linux mint বা Ubuntu ব্যাবহার করেননি। আপনাদের কাছে request কয়েক মিনিট ব্যয় করে একটু পরে ফেলুন পরে হয় তো কাজে লাগলেও লাগতে পারে।  
      ধরুন আপনি পিসি তে কাজ করতে করতে হঠাৎ করে কোন কারনে পিসি র উইন্ডোজ টা ক্রাশ করে গেল। এবার পিসি টা shutdown করে চালু করলে দেখাচ্ছে যে পিসি বুট হচ্ছেনা অথবা বুট করে os খুজে পাচ্ছে না। তাহলে আপনাকে আবার নতুন করে উইন্ডোজ install করতেহবে। কিন্তু এমন কিছু ডাটা আপনার c drive এ রয়ে গেছে যেটার ব্যাকআপ নিয়ে রাখা হয় নি। এখন কি করবেন – নতুন করে os install করলে c drive তো ফরম্যাট হবেই ?:(
         এবার বলি যদি লিনাক্স মিন্ট একটা সিডি বানিয়ে রেখে দেন তবে সিডি টা cd drive এ চালান এবং যেহেতু এই সিডি গুলো live cd র মত কাজ করে, তাই এটা রান করিয়ে –আপনার c drive এ ঢুকুন এবং পিসি তে একটা  পেন ড্রাইভ  লাগিয়ে আপনার data গুলো নিয়ে নিনর্থাৎ এবার থেকে ব্যাকআপ না রাখলেও কোন চিন্তা নেই – লিনাক্স মিন্ট সিডিটার দিকে তাকিয়ে বলতেই পারেন “ম্যায় হু না”।;)

 এবার আপনারা বলতে পারেন – আরে live cd  তো xp বা  7 এরও হয়। নিশ্চয়ই হয় আসলে লিনাক্স মিন্ট এর কার্যকারিতা এত সুন্দর এর গুনে মুগ্ধ হয়ে একটু অন্য  রকম ভাবে টিউন টা করলাম। একবার চালিয়েই দেখুন না খারাপ লাগবে না এবং লিনাক্স মিন্ট এর কোন ডাউনলোড লিঙ্ক দিলাম না , যদি কারো ভালো লেগে linux mint এর প্রয়োজন বোধ করে কমেন্ট করেন তবেই তাকে দেব।:):):)

Comments

Popular posts from this blog

android phone এর portable Wi-Fi hotspot

যারা IDM ব্যাবহার করেন তাদের ই জন্য শুধু