android phone এর portable Wi-Fi hotspot

অনেক দিন পর টিউন করছি  তাই ভুল হলে মাফ করবেন। প্রথমেই বলেনি এটা android phone এর একটা দুর্দান্তু ফিউচার্স, portable WI-Fi hotspot নিয়ে আলোচনা করবো, সুতরাং এর সম্বন্ধে যারা জানেন তাদের জন্য এই টিউন টা অবশই নয়।
তাহলে শুরু করা যাক  - portable Wi-Fi hotspot চালু করলে আপনার মোবাইলের Wi-Fi থেকে অন্য Wi-Fi on  করে নেট চালু করা যাবে। অর্থাৎ  ধরুন আপনার মোবাইলে নেট প্যাক আছে কিন্তু আপনার বন্ধুর মোবাইলে নেট প্যাক নেই অথবা আপনার অন্য কোন wi-fi ডিভাইসে নেট প্যাক নেই। তখন portable wi-fi hotspot চালু করে সেগুলোতে অনায়াসে নেট চালাতে  পারবেন, কি দারুন না!
আমি এখানে আমার মোবাইলের screen shot  ব্যাবহার করেছি (Samsung music gt-s6012), সব phone এ মোটামুটি একই রকম থাকে, একটু এদিকওদিক হতে পারে।
প্রথমে মোবাইলের setting এ জান, সেখান থেকে portable hotspot বার করে সেটাকে অন করতে হবে। যেমন আমার মোবাইলে – প্রথমে setting- তারপর more setting- তারপর tethering and portable hotspot – এবার portable wi-fi hotspot  কে on করতেহবে, নিচে দেখুন।
 এবার configure করতে হবে
এবার show password এ টিক করে ৮ টা characters এর password দিয়ে save করতে হবে
 এবার portable Wi-Fi hotspot টি on করুন
 দেখুন Wi-Fi টা নীল হয়ে দেখা যাচ্ছে। তার মানে আপনার portable Wi-Fi hotspot টি চালু হয়ে গেছে, এবার অন্য সেট এর Wi-Fi অন করে সার্চ করুন দেখুন আপনার Wi-Fi hotspot টা দেখাচ্ছে (যদি network SSID র নাম পরিবর্তন না করেন তবে AndroidAP দেখাবে) এবার password টা দিয়ে connect করে দেখুন............ভালো লাগলে একটা কমেন্ট করবেন, এই আশা রেখে শেষ করলাম। নমস্কার

Comments

Popular posts from this blog

strictly- windows xp or 7 ব্যাবহার কারি দের জন্য

যারা IDM ব্যাবহার করেন তাদের ই জন্য শুধু