এবার হার্ড ডিস্ক ছাড়াই PC চালান সাথে নেটও চলবে

অনেক দিন আগে একবার আমার হার্ড ডিস্কে কিছু প্রব্লেম এর জন্য exchange করতে দোকানে পাঠাতে হয়ে ছিল। তখন অনেক দিন কম্পিউটার বন্ধ ছিল, তখন অবশ্য windows xp live cd দিয়ে মাঝেমধ্যে চালাতাম কিন্তু নেট ইউস করতে পারতাম না (জানতাম ও না) আর সত্যি কথা যারা windows 7 ইউস করেছে তাদের xp খুব একটা ভালো লাগেনা তাই ইচ্ছাও করত না । তাই internet cafe তে যেতাম । সেই থেকে খুজে খুজে অবশেষে একটা উপায় পেলাম। এখন হার্ড ডিস্ক ছাড়াও  pc তো চলবেই এমনকি নেটও চালানো যাবে।
আমার pc তে ডুয়েল বুট করা আছে- windows7 আর Ubuntu, এই উবুন্টু ঘাটতে-ঘাটতেই  পেলাম linux mintএর খোঁজ।
  • লিনাক্স মিন্ট (মায়া) ১৩ ডাউনলোড  করলাম এবং isoসিডি বানালাম  এই সিডিটাই live cdর কাজ করছে। এবং শুধুতাই নয় আমার cdma মোডেমের জন্য একটা software install করতে হয়, সেটার দরকার হলনা( উইন্ডোজ এর software এখানে অবশ্য কাজ করেনা)।

    এখানে দেখুন আমার কম্পিউটার এ  হার্ড ডিস্কে দেখা যাচ্ছে,

     এবার দেখুন এখানে হার্ড ডিস্কে নেই,( আমি সাটা সব কেব্‌ল খুলে কাজ করেছি)

     এবার দেখুন net connected



    এই Live cd টা চলাকালীন নেট connect করা খুব সহজ, নিচে দেখুন
    প্রথমে এখানে ক্লিক করে ( নিচে) আপনাকে নেট কানেকশনের  কনফিগার করতে হবে।
     আর লিনাক্স মিন্ট নিয়ে কি বলব, তারচে বরং নিচের ইমেজ গুলো দেখুন




 এবার আপনার মনেহতে পারে সবই তো হল, কিন্তু ডাউনলোড করে রাখবো কোথায়। এর জন্য একটা পেন ড্রাইভ লাগিয়ে নিন আপনার পিসিতে আর সেভ করার সময় পেন ড্রাইভ কে দেখান, ব্যাস হয়ে গেল.
 এই ব্লগটা লিনাক্স মিন্ট দিয়েও শুরু করা যেত, আমি একটু ঘুরিয়ে লিখলাম। তবে একটা কথা এরকম ব্লগ তাদের জন্যই যারা- আমার মত এসব ব্যাপারে খুব একটা জানে না । যারা এব্যাপার গুলো জানেন তাদের জন্য এ ব্লগ নয়, তবুও আপনাদের ধন্যবাদ এতক্ষন  পুরো ব্লগ টা পড়ার জন্য।

Comments

Popular posts from this blog

android phone এর portable Wi-Fi hotspot

strictly- windows xp or 7 ব্যাবহার কারি দের জন্য

যারা IDM ব্যাবহার করেন তাদের ই জন্য শুধু